• 1
  • 2
ল্যাকটোজ হজম না হওয়ার সমস্যাকে প্রাকৃতিক ও নিরাপদ উপায়ে সামলানোর উপায়

গোটা বিশ্বের পাশাপাশি আমাদের দেশ ভারতে, যাকে অনেক সময় দুগ্ধশালাও বলা হয়ে থাকে সেখানেও ল্যাকটোজ হজম না হওয়ার সমস্যা (এলআই)খুবই সাধারণ একটি বিষয়। ভারতীয়দের মধ্যে এক-তৃতীয়াংশ ল্যাকটেজের অভাবের শিকার।

ল্যাকটোজ নামক দুগ্ধ শর্করা হজম করার ব্যর্থতার কারণ হলো পেটে ল্যাকটেজ নামক একটা এনজাইমের অপর্যাপ্ত পরিমাণ। ল্যাকটেজ ঘাটতি থেকেই ল্যাকটোজের বদহজম হয়, যার কারণে পেটে ব্যথা, পেট ফোলা, পেটে গুড়গুড় শব্দ, গ্যাস, বমি বমি ভাব, বমি ও ডায়েরিয়া হয়।

কখনও কখনও সুস্পষ্ট দুধ ভিত্তিক দুগ্ধজাত পণ্য ছাড়াও, তৈরি অনেক খাবার ও পানীয়তে (যার মধ্যে দুগ্ধ সামগ্রী থাকে) ল্যাকটোজ পাওয়া যায় এবং এর ফলেও এলআই হতে পারে। ল্যাকটোজ হজম না হওয়ার সমস্যাকে প্রাকৃতিক ও নিরাপদ উপায়ে সামলানোর উপায় হিসেবে ভারতে প্রথম বারের জন্য ইয়ামু ট্যাবলেট (ল্যাকটেজ এনজাইম চিউএবেল ট্যাবলেট) উপস্থাপিত হয়েছে, যা ল্যাকটোজকে ভাঙতে সাহায্য করে এবং এইভাবে ল্যাকটোজ হজম না হওয়ার উপসর্গ দূর করায় সহায়ক হয়।

ল্যাকটেজ এনজাইম ট্যাবলেট

ল্যাকটেজ চিউএবেল ট্যাবলেট হলো একটা আহার সম্পূরক যা স্বাভাবিকভাবে দুগ্ধজাত খাদ্যকে আরো পাচ্য বানায়। ল্যাকটেজ চিউএবেল ট্যাবলেটের মধ্যে ছত্রাক, আসপারগিলাস ওরিজা থেকে পাওয়া প্রাকৃতিক ল্যাকটোজ থাকে যা দুগ্ধজাত খাবারে থাকা ল্যাকটোজ ও জটিল শর্করাকে ভাঙতে সাহায্য করে।

গঠন:প্রত্যেকটি ইয়ামু ট্যাবলেটের মধ্যে থাকে:
ল্যাকটেজ: 4500 এফসিসি একক

ব্যবহারের নির্দেশ: দুধ (ল্যাকটোজ) থাকে এমন খাবার/পানীয়র প্রথম কামড়/চুমুকের ঠিক আগে বা সাথে সাথে 1-2টো ট্যাবলেট। গেলার আগে ভালো করে চিবানো। যদি আপনি 20 থেকে 45মিনিট পর দুধ রয়েছে এমন খাবার বা পানীয় খান তাহলে আরেকটা ট্যাবলেট খেয়ে নিন। ভুলে গেলে সঙ্গে সঙ্গে খেয়ে নিন।

100% নিরামিষাশী
Approved
শিশুর পেটে যন্ত্রণা ও ল্যাকটোজ হজম না হওয়ার সমস্যা আটকাতে প্রাকৃতিক ও নিরাপদ উপায়

শিশুর পেটে ব্যাথা একটা সাধারণ সমস্যা, যার লক্ষণ হলো অত্যধিক কাঁদা ও স্থির না হতে পারা, বিশেষ করে সন্ধ্যা ও রাতে। শিশুটিকে প্রায়শই দেখা যেতে পারে যে সে তার পা’গুলি পেটের দিকে টেনে আনছে, যেন তার খুব যন্ত্রণা হচ্ছে।

সমীক্ষায় দেখা গেছে যে কিছু বাচ্চার পেটে যন্ত্রণার একটা গুরুত্বপূর্ণ কারণ হলো ল্যাকটেজের অস্থায়ী অভাব। মনে করা হয় যে এটা হলো শিশুর অপরিণত পাচনতন্ত্র নিয়ে জন্ম নেওয়ার ফলাফল, যার ফলে ল্যাকটোজকে হজম করার জন্য পর্যাপ্ত পরিমাণে ল্যাকটেজ এনজাইম উৎপাদন করতে পারে না। আপনার শিশু যদি ল্যকটোজ হজম করতে সক্ষম না হয়, তাহলে তাকে মায়ের দুধ খাওয়া বা চিজ বা দইয়ের মতো ডেয়ারি পণ্য খাওয়ার মোটামুটি 30মিনিটের মধ্যে তার ডাবেরিয়া, পেটে খিঁচ ধরা, পেট ফোলা বা গ্যাস হতে পারে।

শিশুর পেটে ব্যাথা ও ল্যাকটোজ হজম না হওয়ার সমস্যাকে প্রাকৃতিক ও নিরাপদ উপায়ে সামলানোর উপায় হিসেবে ভারতে প্রথম বারের জন্য ইয়ামু ড্রপ (ল্যাকটেজ এনজাইম ড্রপ) পেশ করা হয়েছে, যা ল্যাকটোজকে ভাঙতে সাহায্য করে এবং এইভাবে ল্যাকটোজ হজম না হওয়ার উপসর্গ দূর করায় সহায়ক হয়।

ল্যাকটেজ এনজাইম ড্রপ

લેક્ટેઝ એન્ઝાઇમ ડ્રોપ્સ એ એક આહાર સપ્લિમેન્ટ છે, જે દૂધને સ્વાભાવિકરૂપે વધુ પચાવવા યોગ્ય બનાવે છે. ડ્રોપ્સમાં એક કુદરતી એન્ઝાઇમ-લેક્ટેઝ હોય છે, જે એસ્પેરેઝિલસ ઓરીઝા ફૂગમાંથી પ્રાપ્ત થાય છે તથા દૂધના ખાદ્યપદાર્થમાંથી મળતી જટિલ શર્કરા લેક્ટોઝને તોડવામાં મદદરૂપ થાય છે.

સંરચનાઃયામૂ ડ્રૉપમાં પ્રત્યેક મિલીમાં નીચે મુજબ ઉપસ્થિત હોય છેઃ
લેક્ટેઝ એન્ઝાઇમઃ 600 એફસીસી યુનિટ

ઉપયોગ માટેના નિર્દેશ I (સ્તનપાન માટે):
યામૂ ડ્રૉપ્સના કાઢવામાં આવેલા 4થી 5 ટીપાંને માતાના દૂધના કેટલાક મિલીલીટરમાં ભેળવો. પ્રારંભિક દૂધમાં મહત્તમ લેક્ટોઝ હોય છે. થોડી મિનિટ રાહ જુઓ, આ મિશ્રણને બાળકને પીવડાવો અને ત્યારબાદ સામાન્ય પ્રકારે સ્તનપાન કરાવો.
ઉપયોગ માટેના નિર્દેશ II (બાળકો માટેઃ ):યામૂ ડ્રૉપ્સના 4થી 5 ટીપાંને શિશુને પીવડાવામાં આવતાં 50 મિલી દૂધમાં ત્યારે ઉમેરો જ્યારે તે ગરમ (30℃ થી 40℃) હોય. સારી રીતે હલાવીને મિશ્રિત કરો અને ત્યારબાદ બાળકને પીવડાવો.

100% શાકાહારી
Approved